ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভর্তি বিজ্ঞপ্তি ২০২৪ এর যাবতীয় তথ্যাবলি Pdf- Apply admission.eis.du.ac.bd

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভর্তি বিজ্ঞপ্তি ২০২৪ এর যাবতীয় তথ্যাবলি: ঢাকা বিশ্ববিদ্যালয় ভর্তি সার্কুলার ২০২৪ একাডেমিক সেশন ২০২৩-২০২৪ শীঘ্রই প্রকাশিত হবে। আপনি অফিসিয়াল ওয়েবসাইট admission.eis.du.ac.bd-এ ঢাবি ভর্তি সার্কুলার ২০২৪ পেতে পারেন। আপনি যদি HSC পাশ করে থাকেন, তাহলে আপনি ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভর্তি বিজ্ঞপ্তির বিশদ বিবরণে আগ্রহী হতে পারেন। ২০২৩-২০২৪  শিক্ষাবর্ষের জন্য ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষার বিজ্ঞপ্তি HSC ফলাফল ২০২৩ প্রকাশিত হওয়ার পরে ঘোষণা করা হবে। DU Admission Circular 2024

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ২০২৩-২৪ শিক্ষাবর্ষের ভর্তি পরীক্ষা আগামী ২৩ ফেব্রুয়ারি ২০২৪ থেকে শুরু হবে। আবেদনের সময়সীমা ১৮ ডিসেম্বর ২০২৩ থেকে ০৫ জানুয়ারি ২০২৪ পর্যন্ত। ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে একটি বিজ্ঞপ্তির মাধ্যমে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষার নির্দিষ্ট তারিখ ঘোষণা করা হয়েছে। ডিসেম্বরের শেষ সপ্তাহে ভর্তি পরীক্ষার বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়।


ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভর্তি বিজ্ঞপ্তি ২০২৪

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা ২৩ ফেব্রুয়ারি, ২০২৪ তারিখে শুরু হবে। ১৮ ডিসেম্বর২০২৩ থেকে অনলাইনে আবেদন করতে পারবেন এবং শেষ তারিখ ৫ জানুয়ারী, ২০২৪  রাত ১১ টা ৫৯ মিনিট। admission.eis.du.ac.bd-এ অনলাইনে আবেদন করুন। ২০২৩-২০২৪  একাডেমিক সেশনে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভর্তির জন্য কীভাবে আবেদন করবেন তা নিয়ে বিস্তারিত আলোচনা করা হলো।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভর্তি বিজ্ঞপ্তি ২০২৪ এর যাবতীয় তথ্যাবলি


ঢাবি ভর্তি ২০২৪

এইচএসসি পরীক্ষা শেষ করার পর অনেক শিক্ষার্থী ঢাকা বিশ্ববিদ্যালয়ের অনার্স ভর্তির তথ্য খুজছেন। আজেকের আর্টিকেলে আপনি ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভর্তি সংক্রান্ত সমস্ত বিবরণ পাবেন, যার মধ্যে ভর্তির বিজ্ঞপ্তি প্রকাশের তারিখ, আবেদনের সময়সীমা, আবেদন প্রক্রিয়া, প্রবেশপত্র ডাউনলোডের নির্দেশাবলী এবং ২০২৩-২০২৪ শিক্ষাবর্ষের জন্য DU ফলাফল। ঢাবি ভর্তি ফরম পূরণ  ২০২৩ সালের ডিসেম্বরে শুরু হবে এবং শিক্ষার্থীরা ২০২৪ সালের জানুয়ারি পর্যন্ত অনলাইন ফর্ম জমা দিতে পারবে।

ঢাকা বিশ্ববিদ্যালয়ে ২০২৪ সালে ভর্তির সংক্ষিপ্ত তথ্য

  • অনলাইন আবেদন শুরু: ১৮ ডিসেম্বর ২০২৩
  • আবেদনের শেষ তারিখ: ৫ জানুয়ারী ২০২৪
  • ভর্তি পরীক্ষার তারিখ: ২৩ ফেব্রুয়ারি থেকে ২ মার্চ ২০২৪
  • ভর্তির ওয়েবসাইট: admission.eis.du.ac.bd

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ক/এ ইউনিটে ভর্তির যোগ্যতা ২০২৪

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ক/এ ইউনিটে ভর্তির যোগ্যতা ২০২৪

  • বিজ্ঞান গ্রুপের শিক্ষার্থী যারা 2021 সালে SSC/সমমান এবং 2023 সালে HSC/সমমান পাস করেছে তারা আবেদন করতে পারবে।
  • SSC এবং HSC/সমমান উভয় পরীক্ষায় ন্যূনতম GPA প্রয়োজন 3.50, যার মোট GPA 8.50 পর্যন্ত (অতিরিক্ত বিষয় সহ)।

 

ঢাকা বিশ্ববিদ্যালয়ের খ/বি ইউনিটে ভর্তির যোগ্যতা ২০২৪

  • মানবিক গ্রুপের শিক্ষার্থীরা যারা 2023 সালে এসএসসি/সমমান (বা পরের বছর) এবং এইচএসসি/সমমান পাস করেছে তারা আবেদন করতে পারবে।
  • প্রতিটি পরীক্ষায় ন্যূনতম GPA প্রয়োজন 3.00 এবং উভয় পরীক্ষায় মোট GPA 8.00।

 

ঢাকা বিশ্ববিদ্যালয়ের গ/সি ইউনিটে ভর্তির যোগ্যতা ২০২৪

  • বিজনেস স্টাডিজ/এ লেভেল/ডিপ্লোমা ইন বিজনেস স্টাডিজ/বিজনেস ম্যানেজমেন্ট উচ্চ মাধ্যমিক স্তরের শিক্ষার্থীরা আবেদন করতে পারবেন।
  • যারা ২০২৩ সালে এসএসসি/সমমান এবং এইচএসসি/সমমান পাস করেছে তারাই আবেদন করতে পারবে।
  • SSC এবং HSC/সমমান উভয় পরীক্ষায় ন্যূনতম GPA প্রয়োজন 3.5, যার মোট GPA 8.00 পর্যন্ত (অতিরিক্ত বিষয় সহ)।

 

 ঢাকা বিশ্ববিদ্যালয়ের ঘ/ডি ইউনিটে ভর্তির যোগ্যতা ২০২৪

  • 2023 সালে এইচএসসি (মানবিক, বিজ্ঞান, ব্যবসায় শিক্ষা, কৃষি বিজ্ঞান) থেকে এসএসসি/সমমান পাস আবেদনের যোগ্য।
  • এইচএসসি/সমমানের কোনো বিষয়ে ‘বি’ গ্রেড (3.00) এর কম কোনো আবেদনপত্র গ্রহণ করা হবে না।
  • মানবিক গ্রুপের শিক্ষার্থীদের (মাদ্রাসা শিক্ষা বোর্ড সহ) এসএসসি এবং এইচএসসি পরীক্ষায় (৪র্থ বিষয় সহ) ন্যূনতম জিপিএ 8.0 প্রয়োজন।
  • ব্যবসায় শিক্ষা, ডিপ্লোমা-ইন-বিজনেস স্টাডিজ, ডিপ্লোমা-ইন-কমার্স এবং বিজনেস ম্যানেজমেন্ট গ্রুপের প্রার্থীদের এসএসসি এবং এইচএসসি/সমমান উভয় পরীক্ষায় (৪র্থ বিষয় সহ) ন্যূনতম জিপিএ 8.0 থাকতে হবে।
  • বিজ্ঞান, মাদ্রাসা শিক্ষা বোর্ডের বিজ্ঞান, কৃষি বিজ্ঞান এবং গার্হস্থ্য অর্থনীতি গ্রুপের শিক্ষার্থীদের এসএসসি এবং এইচএসসি পরীক্ষায় (৪র্থ বিষয় সহ) ন্যূনতম জিপিএ ৮.৫ প্রয়োজন।

 

ঢাকা বিশ্ববিদ্যালয়ের চ/এফ ইউনিটে ভর্তির যোগ্যতা ২০২৪

  • 2023 সালে HSC (মানবিক, বিজ্ঞান, ব্যবসায় শিক্ষা, কৃষি বিজ্ঞান) থেকে এসএসসি/সমমান পাস প্রার্থীরা আবেদন করতে পারবেন।
  • যে কোনো গ্রুপে HSC/সমমান পাস করা প্রার্থীদের SSC এবং HSC/সমমান পরীক্ষায় (4র্থ বিষয় সহ) ন্যূনতম GPA 7.0 থাকতে হবে।
  • যেকোনো স্তরে (এসএসসি বা এইচএসসি) জিপিএ ৩-এর কম হলে আবেদনের অনুমতি নেই।

 

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভর্তি ফরম পূরণ করবেন কিভাবে

আপনি যদি ঢাবি অনার্স ভর্তির জন্য আবেদন করতে চান তবে এই সহজ পদক্ষেপগুলি অনুসরণ করুন:

  • প্রথমেই ভিজিট করুন admission.eis.du.ac.bd
  • লগইন/আবেদন বোতামে ক্লিক করুন এবং আপনার এসএসসি রোল সহ আপনার এইচএসসি রোল, পাসের বছর এবং বোর্ড প্রদান করুন এবং জমা দিন বাটনে ক্লিক করুন.
  • জমা দেওয়ার পরে, আপনার বিবরণ এবং যোগ্য আবেদন ইউনিট পরীক্ষা করে তা নিশ্চিত করুন ক্লিক করুন।
  • আপনার স্ক্যান করা ছবি, ব্যক্তিগত মোবাইল নম্বর এবং অন্যান্য তথ্য প্রদান করুন
  • আপনার আবেদন নিশ্চিত করতে, 16321 নম্বরে একটি এসএমএস পাঠান।
  • এসএমএস পাঠানোর পরে, আপনি একটি 7-সংখ্যার নিশ্চিতকরণ কোড পাবেন। কোড লিখুন এবং নিশ্চিত করুন ক্লিক করুন.
  • আপনি পেমেন্টের জন্য একটি পে স্লিপ পাবেন। জমা দেওয়ার জন্য এই কপিটি ডাউনলোড করুন এবং মুদ্রণ করুন।

 

ঢাকা বিশ্ববিদ্যালয়ে ভর্তির আবেদন ফি জমা দেয়া সংক্রান্ত নির্দেশনা টাকা

ভর্তির ফর্ম পূরণ করার পরে, প্রার্থীদের ভর্তি পরীক্ষার ফি দিতে হবে। এই আবেদন ফি নির্দিষ্ট সময়ের মধ্যে জমা দিতে হবে। আবেদন ফি প্রদান করা না হলে, আবেদন গ্রহণ করা হবে না।


ঢাকা বিশ্ববিদ্যালয়ের আবেদন ফি কিভাবে জমা দেবেন?

আবেদন ফি মোবাইল ব্যাঙ্কিং, ডেবিট/ক্রেডিট কার্ড, বা যে কোনও তফসিলি ব্যাঙ্কের মাধ্যমে দেওয়া যেতে পারে। আবেদন ফি প্রদান করতে, নীচের নির্দেশাবলী অনুসরণ করুন.

  1. ড্যাশবোর্ডে যান
  2. আপনার প্রয়োগকৃত ইউনিটে নেভিগেট করুন
  3. পেমেন্ট বোতামে ক্লিক করুন
  4. আপনার পেমেন্ট বিকল্প চয়ন করুন
  5. ভর্তি পরীক্ষার ফি প্রদান করুন
  6. পেমেন্ট স্লিপ ডাউনলোড করুন
  7. DU Admit Card ২০২৪ ডাউনলোড করুন

আপনি অনলাইন আবেদন শেষ করলে, ঢাকা বিশ্ববিদ্যালয় অ্যাডমিট কার্ড প্রদান করবে। প্রতিটি ইউনিটের জন্য একটি অনন্য অ্যাডমিট কার্ড জারি করা হবে, এবং প্রার্থীদের প্রতিটি প্রয়োগকৃত ইউনিটের জন্য একটি পৃথক অ্যাডমিট কার্ড ডাউনলোড করতে হবে। অ্যাডমিট কার্ড ডাউনলোডের বিজ্ঞপ্তি ভর্তির ওয়েবসাইটে প্রকাশিত হবে। আবেদনকারীদের মোবাইল নম্বরে কোনো এসএমএস পাঠানো হবে না।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের অ্যাডমিট কার্ড প্রকাশের পরে, প্রার্থীরা তাদের এইচএসসি এবং এসএসসি পরীক্ষার প্রমাণপত্রের সাথে লগ ইন করে এটি ডাউনলোড করতে পারেন। অ্যাডমিট কার্ডে ভর্তি পরীক্ষার তারিখ এবং নির্দেশাবলী অন্তর্ভুক্ত থাকবে।

 

ঢাকা বিশ্ববিদ্যালয় ২০২৪ ভর্তি পরিক্ষার মার্ক ডিস্ট্রিবিউশন এবং প্রশ্ন প্যাটার্ন

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভর্তি কর্তৃপক্ষ ভর্তির জন্য নম্বর দেওয়ার পদ্ধতি পরিবর্তন করেছে।  MCQ এবং CGPA নম্বরের গুরুত্ব কমিয়ে লিখিত পরীক্ষায় বেশি নম্বর দিয়েছে। ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা  হবে ১ ঘন্টা ৩০ মিনিট। পরীক্ষায় MCQ এবং লিখিত (বর্ণনামূলক) প্রশ্ন থাকবে। প্রবেশিকা পরীক্ষায় মোট নম্বর ১০০ হবে। ৬০ নম্বরের MCQ এবং ৪০ নম্বরের লিখিত পরীক্ষা গ্রহণ করা হবে। MCQ পরীক্ষার জন্য ৪৫ মিনিট এবং লিখিত পরীক্ষার জন্য ৪৫ মিনিট বরাদ্দ থাকবে। ২০২৩ সালের উচ্চ মাধ্যমিক পরীক্ষার সিলেবাস অনুযায়ী ভর্তি পরীক্ষা হবে।

ঢাকা বিশ্ববিদ্যালয় ২০২৪ ভর্তি পরিক্ষার মার্ক ডিস্ট্রিবিউশন এবং প্রশ্ন প্যাটার্ন


DU আসন পরিকল্পনা ২০২৪

প্রতিটি ইউনিটের ভর্তি পরীক্ষার আগে সিট প্ল্যান প্রকাশ করবে ঢাকা বিশ্ববিদ্যালয়। এটি বিস্তারিত তথ্য প্রদান করবে। DU আসন পরিকল্পনা প্রতিটি ইউনিটের ভর্তি পরীক্ষার 48 ঘন্টা (2 দিন) আগে পাওয়া যাবে। আপনি ভর্তির ওয়েবসাইটে লগইন করে বিস্তারিত আসন পরিকল্পনা চেক করতে পারেন। বিকল্পভাবে, আপনি ভর্তি পরীক্ষার প্রবেশপত্রে উল্লিখিত SMS নির্দেশাবলী অনুসরণ করে এটি খুঁজে পেতে পারেন।

ঢাকা বিশ্ববিদ্যালয় ২০২৪ ভর্তি পরিক্ষার আসন বণ্টন

ঢাকা বিশ্ববিদ্যালয়ে ভর্তির জন্য বিভিন্ন ইউনিট রয়েছে এবং প্রতিটি ইউনিটে নির্দিষ্ট সংখ্যক আসন রয়েছে। এখানে প্রতিটি ইউনিটে কতটি আসন রয়েছে

ঢাকা বিশ্ববিদ্যালয় ২০২৪ ভর্তি পরিক্ষার আসন বণ্টন

ভর্তি পরীক্ষার সময়সূচী ২০২৪

ভর্তি পরীক্ষার সময়সূচী ২০২৪

ঢাবি ভর্তি পরীক্ষার ফলাফল ২০২৪

ঢাকা বিশ্ববিদ্যালয়ে প্রতিটি ইউনিটের ভর্তি পরীক্ষার পর ভর্তির ফলাফল প্রকাশ করা হবে। এইচএসসি এবং এসএসসি ফলাফলের সাথে এমসিকিউ এবং লিখিত ভর্তি পরীক্ষার নম্বর বিবেচনা করে ফলাফল নির্ধারণ করা হয়। ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভর্তি বিজ্ঞপ্তি 2024 অনুযায়ী, শুধুমাত্র এমসিকিউ পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থীদেরই তাদের লিখিত উত্তরপত্র মূল্যায়ন করা হবে। কেউ MCQ পরীক্ষায় ফেল করলে, তার লিখিত উত্তর স্ক্রিপ্ট মূল্যায়ন করা হবে না।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের স্নাতক ভর্তি সংক্রান্ত সমস্ত তথ্য, আবেদনের নির্দেশাবলী, ভর্তি পরীক্ষার বিবরণ এবং আরও অনেক কিছু ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভর্তি বিজ্ঞপ্তি 2024-এ সরবরাহ করা হয়েছে। অনলাইনে আবেদন করার আগে এবং ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ করার আগে DU ভর্তির বিজ্ঞপ্তি 2024 মনোযোগ সহকারে পড়ার পরামর্শ দেওয়া হচ্ছে। 2023-24 শিক্ষাবর্ষের জন্য। আবেদন এবং ভর্তির ফলাফল সম্পর্কে বিস্তারিত তথ্য সেখানে পাওয়া যাবে।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url