[NU] জাতীয় বিশ্ববিদ্যালয়ে অনার্স ১ম বর্ষে ভর্তি বিজ্ঞপ্তি ২০২৪| Honours Admission 2024

Honours Admission 2024: আশাকরি সবাই অনেক ভালো আছেন আজকের এই আর্টিকেলে আমরা আলোচনা করবো জাতীয় বিশ্ববিদ্যালয়ে অনার্স  ১ম বর্ষে আবেদন শুরু সম্ভব্য তারিখ। 

২০২৩ সালে যারা এইচএসসি/উচ্চ মাধ্যমিক পাশকৃত শিক্ষার্থীরা জাতীয় বিশ্ববিদ্যালয় অনার্স ভর্তি কবে থেকে শুরু হবে এই তারিখের অপেক্ষায় রয়েছেন। গত বছর থেকে অনার্সের নতুন ভর্তির নিয়ম নির্ধারণ করেছেন। আপনার যদি নির্ধারিত পয়েন্ট না থাকে তাহলে অনার্সে ভর্তির জন্য আবেদন করতে পারবেন না। নতুন ২০২৩-২৪ বর্ষে জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে অনার্স ভর্তি আবেদন শুরু কবে এ তথ্য জানতে চাইলে আমাদের সম্পূর্ণ পোস্টটি মনোযোগ সহকারে পড়তে থাকুন।

Honours Admission 2024

অনার্স ভর্তি আবেদন শুরু কবে ২০২৪

প্রতি বছরে জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে এইচএসসি পাশ করার পর ভর্তি জন্য আবেদন করা যায় ২০২৩-২৪ নতুন করে অনেক শিক্ষার্থী অনার্স করার ইচ্ছা রয়েছে অনার্স ভর্তি হতে চাইলে জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে কোন ভর্তি পরিক্ষা দিতে হবে না সরাসরি আপনার এসএসসি এইচএসসি পরিক্ষার রেজাল্ট ভালো হলে চান্স পেতে পারেন

বাংলাদেশের বিভিন্ন কলেজ অনুযায়ী পয়েন্ট নির্ধারণ করা আছে। সরকারি কলেজগুলো ভর্তি হতে পয়েন্ট বেশি লাগবে। অনেকেই এই বছর এইচ এস সি পাশ করে অনার্স ভর্তির জন্য প্রস্তুতি নিচ্ছেন।তবে জাতীয় বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকে এখনো আবেদন শুরু সম্ভব্য সময় জানানো হয়নি। ১৮ই ডিসেম্বর ২০২৩ থেকে ঢাকা বিশ্ববিদ্যালয়ে আবেদন শুরু হয়েছে। প্রার্থীরা ঢাকা বিশ্ববিদ্যালয়ে ভর্তির জন্য অনলাইনে আবেদন করতে পারবেন। আশা করা যায় পাবলিক বিশ্ববিদ্যালয়গুলোতে ভর্তির আবেদন প্রক্রিয়া শেষ হলেই জাতীয় বিশ্ববিদ্যালয়ে আবেদন শুরু হবে।  

অনার্স ১ম বর্ষের ভর্তির শেষ তারিখ কবে

আপনি যদি অনার্স ১ম বর্ষের ভর্তি হতে চান তাহলে কয়েকটি ধাপে ভর্তি কমপ্লিট করতে পারবেন। প্রথম ভর্তির ধাপ ১ মাস সময় থাকে। আপনি এপ্লাই করার ১ মাস পরে ভর্তির রেজাল্ট দিবে। আপনার পয়েন্ট ভালো থাকলে তাহলে আপনি ভর্তির জন্য কাযকৃত হবেন। এবং এস এম এস এর মাধ্যমে জানিয়ে দেওয়া হবে। ডিসেম্বর এর শেষের দিকে অনার্স ভর্তি আবেদন শুরুর নোটিশ দিলে সেখানে আপনি শেষ তারিখ দেখতে পারবেন।

[NU] জাতীয় বিশ্ববিদ্যালয়ে অনার্স ১ম বর্ষে ভর্তি বিজ্ঞপ্তি ২০২৪

 

অনার্স ভর্তি হতে কত পয়েন্ট লাগবে ২০২৪

গত বছর থেকে জাতীয় বিশ্ববিদ্যালয় অনার্স করতে চাইলে আপনাকে নির্দিষ্ট পয়েন্ট থাকার বাধ্যবাধকতা রাখা হয়েছে। তবে বিশ্ববিদ্যালয় ভেদে পয়েন্টের তারতম্য হয়। শিক্ষা মন্ত্রণালয় থেকে নতুন এই নিয়ম জানিয়েছেন। আপনার যদি এসএসসি অথবা এইচএসসি মিলে মানবিক বিভাগ থেকে ৬.৫ পয়েন্ট হয় তাহলে আপনি অনার্স আবেদন করতে পারবেন। বিজ্ঞান বিভাগ থেকে যদি অনার্স করতে চান তাহলে সর্বনিম্ন ৭ পয়েন্ট লাগবে। এবং আপনার কোন পরীক্ষায় যদি ৩ পয়েন্টের কম থাকে তাহলে অনার্সের আবেদন করতে পারবেন না। এসএসসি অথবা এইচএসসিতে সর্বোচ্চ ৩ পয়েন্ট এর বেশি থাকতে হবে।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url