জমি বন্ধকীনামা [ Land contract] লেখার নিয়ম ২০২৪ - জমি বন্ধকী নামা দলিল pdf/Docx

জমি বন্ধকীনামা বা Land contract কিভাবে লিখবেন, জমি বন্ধকী নামা দলিল pdf/Docx: আশাকরি সবাই ভালো আছেন, আজকের এই ব্লগে আমি আপনাদের সাথে আলোচনা করবো; ২০২৪ সালে কিভাবে বন্ধক নামা বা জমি বন্ধকী নামা অথবা ল্যান্ড কনট্রাক লিখবেন। 

 



জমি বন্ধক চুক্তিপত্র pdf, Land contract জমি বন্ধক নামা লেখার নিয়ম, বন্ধকী দলিল পিডিএফ ফাইল এবং ফরমেট, বন্ধক নামা দলিল, জমির চুক্তিপত্র লেখার নিয়ম, জমি বন্ধক রাখার নিয়ম, জমি বিক্রি চুক্তি নামা, জমি বন্ধক রাখার আইন

 



জমি বন্ধকীনামা [ Land contract] লেখার নিয়ম ২০২৪

জমি বন্ধকী নামা বা বন্ধকী নামা দলিল কি ২০২৪

জমি বন্ধকী নাম দলিল সম্পর্কে  বিস্তারিত আলোচনায় যাওয়ার আগে চলুন জেনে আসি জমি বন্ধকী নামা কি। জমি বন্ধকী নামা বা জমি বন্ধকী দলিল হলো কারোর কাছ থেকে আপনার জমির বিপরিতে ধার নেয়া।



আপনার অনেক টাকার প্রয়োজন কিন্তু আপনার কাছে কোনো টাকাই নেই। সেক্ষেত্রে আপনি ঋণ দাতাকে কিভাবে সেই ঋণের টাকা ফেরত দিবেন? এই টাকার জামানত হিসেবে আপনার জমি ঋণদাতার নিকট বন্ধক রাখতে হয়।



ধরেন আপনি কারো কাছ থেকে ১০০০০০ টাকা ধার নিয়েছেন আপনার বর্তমানে তা পরিশোধ করার উপায় নেই। তখন আপনি আপনার জমি বন্ধক দিয়ে দিতে পারবেন। অর্থাৎ আপনি যতদিন পর্যন্ত না ঋণ দাতাকে আপনার টাকা ফেরত না দেন ততদিন পর্যন্ত ঋণ দাতাই উক্ত জমি ভোগ করতে পারবে। বলতে পারেন ওই সময়ের জন্য ঋণদাতাই জমির মালিক।

 

 

জমি বন্ধক রাখার নিয়মাবলী ২০২৪

আপনি যদি জমি বন্ধক দিতে বা নিতে চান সেক্ষেত্রে আপনার নিচের বিষয়গুলো সম্পর্কে  সচেতন থাকা জরুরী:

  • জমি বন্ধক রেখে ঋণ নেওয়ার জন্য অবশ্যই দাতা ও গ্রহীতা উভয় পক্ষকে রাজি থাকতে হব। 
  • গ্রহীতা পক্ষ অর্থাৎ আপনি জমি বন্ধক নিতে ও এর বিনিময়ে টাকা দিতে রাজি থাকতে হবে। অপরদিকে দাতা পক্ষ অর্থাৎ যে আপনার কাছ থেকে ঋণ নিবে ও জমি বন্ধক দিবে তাকে রাজি হতে হবে৷ নিয়ে আপনাকে উক্ত পরিমাণ টাকা দিতে রাজি হতে হবে।
  • প্রথমেই একটি চুক্তিপত্র তৈরি করতে হয় একে জমির বন্ধক নামা বলা হয়।

 




জমি বন্ধক নামা লেখার নিয়ম/কিভাবে লিখবেন

প্রথমে এই চুক্তি করার জন্য আপনার সাক্ষী রাখতে হবে। প্রথমে এই চুক্তি যে তারিখে করা হয়েছে সে তারিখটি দিতে হবে। এই বন্ধক নামার দুটি পক্ষ থাকে। প্রথম পক্ষ যেটি হচ্ছে গ্রহীতা পক্ষ ও দ্বিতীয় পক্ষটি হচ্ছে দাতা পক্ষ।

 

প্রথম পক্ষ অর্থাৎ গ্রহীতা পক্ষ তার নাম, পিতার নাম দিতে হবে। এর পর দিতে হবে সাং, ডাক, উপজেলা ও জেলার নাম দিতে হবে। দ্বিতীয় পক্ষের ক্ষেত্রেও একইভাবে নিজের নাম, পিতার নাম, সাং, ডাক, উপজেলা ও জেলার নাম দিতে হবে।

 




জমি বন্ধকীনামা [ Land contract] লেখার নিয়ম ২০২৪ 

আমি দ্বিতীয় পক্ষ মোঃ ক। আমার টাকার বিশেষ প্রয়োজন হওয়ায় অন্য কোন উপায় না পাইয়া আমার ৫০ শতক আবাদী  জমি যাহার মৌজাঃ—————————জে,এল,নং————-খতিয়ান নং-সাবেক ——-নতুন——–, দাগ নং-সাবেক————— নতুনঃ——————–বন্দক রাখার প্রস্তাব করিলে প্রথম পক্ষ উহা বন্ধক গ্রহণ করিতে সম্মত হন। উক্ত জমির বিপরীতে এক লক্ষ টাকা, একযোগে বুঝিয়া পাইয়াছি, উক্ত জমি  বন্দক ৩ বছরের জন্য।   উপস্থিত স্বাক্ষীগনের সম্মূখে নিজ নাম সহি সম্পাদন করিলাম।

এরপরে দাতা ও গ্রহীতা উভয় পক্ষের নাম ও স্বাক্ষর দিতে হবে৷ দাতা বা গ্রহীতা পক্ষের কেউ যদি স্বাক্ষর দতে না পারে সেক্ষেত্রে টিপসই দেওয়া যেতে পারে।

 

সাক্ষীগণের স্বাক্ষর দিতে হবে। উভয় পক্ষেরই কমপক্ষে এক থেকে দুই জন সাক্ষী থাকতে হবে। উক্ত সাক্ষীগণকে তার নিজের নাম, পিতার নাম, গ্রাম, ডাক, উপজেলা ও থানা দিতে হবে।

  



বন্ধকী দলিল পিডিএফ ফাইল এবং ফরমেট ২০২৪

বন্ধকী দলিল পিডিএফ ফাইল এবং ফরমেট ২০২৪





বন্ধকী দলিল ওয়ার্ড ফাইল এবং ফরমেট ২০২৪

তারিখঃ ৩১.০১.২০২২

গ্রহিতা পক্ষঃ

মোঃ ছবেদ মিয়া

পিতাঃ মৃত ছলিম উদ্দিন

সাং- জাগলা

ডাকঃ জাগলা

উপজেলাঃ মাগুরা সদর

জেলাঃ মাগুরা।

 

 

দাতা পক্ষঃ

আক্তার আলী

পিতাঃ আবুল মিয়া

সাং- মাঝগ্রাম

উপজেলাঃ মাগুরা

জেলাঃ মাগুরা।

 

 

আমি দাতা পক্ষ আক্তার আলী আমার টাকার বিশেষ প্রয়োজন হওয়ায় অন্য কোনো উপায় না পাইয়া আমার ৩০ শতক আবাদি জমি যাহার মৌজাঃ জাগলা,  খতিয়ানঃ ১৫৩২ বন্ধক রাখার প্রস্তাবে গ্রহিতা পক্ষ মোঃ ছবেদ মিয়া রাজি হন।

 

উক্ত জমির বিপরীতে ৭১,০০০ (একাত্তর হাজার) টাকা একত্রে বুঝিয়া পেলাম। উক্ত জমি সর্বনিম্ন ২ বছর এবং যতদিন পর্যন্ত আমি টাকা ফেরত না দিতে পারিবো ততদিন গ্রহিতা ছবেদ মিয়া জমি ভোগ করিবে।

 

উপস্থিত স্বাক্ষীগণের সামনে নিজ নামের সহি প্রদান করলাম।

 

 

______________

গ্রহিতার স্বাক্ষর

 

 

 

______________

দাতার স্বাক্ষর

 

 

স্বাক্ষীগণের নাম ও স্বাক্ষর

১। নামঃ

পিতার নামঃ

গ্রামঃ

ডাকঃ

উপজেলা + জেলাঃ

 

২। নামঃ

পিতার নামঃ

গ্রামঃ

ডাকঃ

উপজেলা + জেলাঃ

 

৩। নামঃ

পিতার নামঃ

গ্রামঃ

ডাকঃ

উপজেলা + জেলাঃ

 

৪। নামঃ

পিতার নামঃ

গ্রামঃ

ডাকঃ

উপজেলা + জেলাঃ

 

৫। নামঃ

পিতার নামঃ

গ্রামঃ

ডাকঃ

উপজেলা + জেলাঃ

 

এইভাবে কাগজে লিখে স্বাক্ষীগণের স্বাক্ষর গ্রহন করে কপি টি টাকা ও জমি আবার ফেরত না পর্যন্ত সংরক্ষণ করুন।





রিলেটেড কিওয়ার্ড 

জমি বন্ধক চুক্তিপত্র pdf, Land contract জমি বন্ধক নামা লেখার নিয়ম, বন্ধকী দলিল পিডিএফ ফাইল এবং ফরমেট, বন্ধক নামা দলিল, জমির চুক্তিপত্র লেখার নিয়ম, জমি বন্ধক রাখার নিয়ম, জমি বিক্রি চুক্তি নামা, জমি বন্ধক রাখার আইন

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url